সিঙ্গাপুরের রেকর্ডসংখ্যক নার্সের জন্য বিশাল চমক।

রবিবার (৩১ জুলাই) স্বাস্থ্যমন্ত্রী ওং ইয়ে কুং বলেছেন, নার্সিং প্রতিভা আকর্ষণ ও ধরে রাখার প্রচেষ্টার অংশ হিসাবে ২৫০০০ জনের বেশি নার্স তাদের মূল বেতনের ১.৭ থেকে ২.১ মাসের মধ্যে বিশেষ অর্থপ্রদান পাবে।

পাবলিক হেলথ কেয়ার ক্লাস্টার – ন্যাশনাল হেলথকেয়ার গ্রুপ, ন্যাশনাল ইউনিভার্সিটি হেলথ সিস্টেম, এবং সিংহেলথ –এ সেবারত নার্সরা তাদের ধরে রাখার অর্থ হিসাবে প্যাকেজের জন্য যোগ্য হবেন।

প্যাকেজটি আরও ২৬০০ জন নার্সের কাছেও প্রসারিত করা হবে যারা পাবলিক-ফান্ডেড কমিউনিটি কেয়ার সংস্থাগু’লিতে কাজ করছেন।

মিঃ ওং রবিবার একটি ফেসবুক পোস্টে বলেছিলেন, “আমর’া আমা’দের নার্সদের তাদের অসাধারণ কাজের জন্য যথেষ্ট ধন্যবাদ জানাতে পারি না, বিশেষত এই দীর্ঘ টানা মহা’মা’রীতে,”

“সুতরাং আমা’দের নার্সিং প্রতিভাকে আকৃষ্ট করতে এবং ধরে রাখার জন্য এটি একটি গু’রুত্বপূর্ণ নার্সদের ধরে রাখার অর্থ প্রদান। আমর’া যেভাবে পারি তাদের সমর’্থন করব।”

রবিবার স্বাস্থ্য মন্ত্রনালয় একটি পৃথক বিজ্ঞ’প্তিতে বলেছে, ১লা আগস্ট নার্স দিবস। ২০২২ নার্স স্পেশাল পেমেন্ট (NSP) প্যাকেজ সি’ঙ্গাপুরের নার্সদের কঠোর পরিশ্রম এবং অবদানকে স্বীকৃতি দেয়,

১ ডিসেম্বর, ২০২২ এ নার্সদের বেস বেতনের ভিত্তিতে পেমেন্ট গণনা করা হবে। এর মধ্যে রয়েছে ০.৫ মাসের নিয়মিত এনএসপি, যা ২০২২ সালের ডিসেম্বরে পরিশোধ করা হবে,

সেইসাথে ১.২ থেকে ১.৬ মাসের মধ্যে বর্ধিত এনএসপি, যা মা’র্চ ২০২৩ এবং সেপ্টেম্বর ২০২৩ -এ পরিশোধ করার জন্য দুটি ধাপে সমানভাবে বিভক্ত করা হবে। নার্স যারা তাদের নিয়োগকারী সংস্থার সাথে অবিচ্ছিন’্ন পরিষেবায় থাকে।

স্বাস্থ্য মন্ত্রনালয় বলেছে, “আমা’দের জনসংখ্যার বয়স বাড়ার সাথে সাথে স্বাস্থ্যসেবা পরিষেবা এবং জনবলের চাহিদা বাড়তে থাকবে,” “স্বাস্থ্য মন্ত্রনালয় নার্সিং পেশার আকর্ষণীয়তা উন্নত করে এবং নতুন স্নাতক এবং মধ্য-ক্যারিয়ারে প্রবেশকারী উভয়ের জন্য স্থানীয় নার্সিং প্র’শিক্ষণ পাইপলাইনগু’লি বৃ’দ্ধি করে আমা’দের ভবি’ষ্যত চাহিদা মেটাতে নার্সিং কর্মশক্তির একটি স্থানীয় কেন্দ্র তৈরি করতে প্রতিশ্রুতিব’দ্ধ।”

পাবলিক হেলথ কেয়ার ক্লাস্টারগু’লি পাবলিক হেলথ কেয়ার প্রতিষ্ঠানে তাদের নার্সিং কর্মীদের সাথে NSP-এর বিশদ বিবরণ শেয়ার করবে। এজেন্সি ফর ইন্টিগ্রে’টেড কেয়ার তাদের সেক্টরের জন্য তহবিলের বিশদ সম্পর্কে সর্বজনীনভাবে অর্থায়িত কমিউনিটি কেয়ার সংস্থাগু’লির সাথে ফলো-আপ করবে।

শুক্রবার, মিঃ ওং ঘোষণা করেছিলেন যে সি’ঙ্গাপুরের স্বাস্থ্যসেবা কর্মী বাহিনী গড়ে তোলা এবং সেক্টরে চাকরি আকর্ষণীয় রাখার প্রচেষ্টার অংশ হিসাবে নার্সরা ২০২২ এবং ২০২৩-এর জন্য একটি উন্নত পেমেন্ট প্যাকেজ পাবেন।

গত বছর তাদের পারিশ্রমিক পর্যালোচনার পর পাবলিক হেলথ কেয়ার নার্সদের বেস বেতন ৫ শতাংশ থেকে ১৪ শতাংশের মধ্যে বাড়ানো হয়েছে। বৃ’দ্ধির প্রথম ধাপটি ছিল ২০২১ সালের জুলাই মাসে, যখন বৃ’দ্ধির দ্বিতীয় ধাপটি ২০২২ সালের জুলাই মাসে ছিল। তথ্যসূত্র : CNA