আ’ঘাত লেগে কানের পর্দা-ফাটলে করণীয়..!

কোনো একটি ঘটনায় কানে আঘা’ত লাগার কারণে কান দিয়ে সামান্য র’ক্ত বের হয় এবং কান ব্যথা হয়। এক থেকে দুদিনের মধ্যে ব্যথা কমে যায় এবং কান দিয়ে আর কোনো র’ক্তও পড়েনি, এ অবস্থায় করণীয় হচ্ছে—

সম্ভবত কানে আঘা’তের কারণে কানের পর্দা ফেটে গিয়েছে। এতে হয়তো দ্রুত কান দিয়ে র’ক্ত পড়ছে। তবে এখন কোনো নাক কান গলা

বিশেষজ্ঞকে দেখিয়ে জেনে নেওয়া প্রয়োজন যে সত্যি সত্যি কানের পর্দা ফেটে গিয়েছে কি না। যদি কানের পর্দা ফেটে গিয়ে থাকে, তবে কানে যেন পানি না ঢোকে, এ ব্যাপারে সতর্ক থাকতে হবে।

এই সতর্কতা হিসেবে গোসলের আগে তেলে ভেজানো তুলা নিংড়ে কানে দিয়ে কান বন্ধ করে দিতে হবে এবং তোলা পানি দিয়ে গোসল করতে হবে। লেখক : সহযোগী অধ্যাপক, হলি ফ্যামিলি রে’ড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল। বিশেষজ্ঞকে দেখিয়ে জেনে নেওয়া প্রয়োজন যে সত্যি সত্যি কানের পর্দা ফেটে গিয়েছে কি না। যদি কানের পর্দা ফেটে গিয়ে থাকে, তবে কানে যেন পানি না ঢোকে, এ ব্যাপারে সতর্ক থাকতে হবে। এই সতর্কতা হিসেবে গোসলের আগে তেলে ভেজানো তুলা নিংড়ে কানে দিয়ে কান বন্ধ করে দিতে হবে এবং তোলা পানি দিয়ে গোসল করতে হবে। লেখক : সহযোগী অধ্যাপক, হলি ফ্যামিলি রে’ড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল।

বিশেষজ্ঞকে দেখিয়ে জেনে নেওয়া প্রয়োজন যে সত্যি সত্যি কানের পর্দা ফেটে গিয়েছে কি না। যদি কানের পর্দা ফেটে গিয়ে থাকে, তবে কানে যেন পানি না ঢোকে, এ ব্যাপারে সতর্ক থাকতে হবে। এই সতর্কতা হিসেবে গোসলের আগে তেলে ভেজানো তুলা নিংড়ে কানে দিয়ে কান বন্ধ করে দিতে হবে এবং তোলা পানি দিয়ে গোসল করতে হবে। লেখক : সহযোগী অধ্যাপক, হলি ফ্যামিলি রে’ড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল।

[X]