ইউটিউব থেকে যে আপত্তিকর বিজ্ঞাপন সরিয়ে ফেলতে বলেছে সৌদি আরবের

জনপ্রিয় প্ল্যাটফর্ম ইউটিউবে পোস্ট করা আপ’ত্তিকর বিজ্ঞাপনগু’লি সরানোর জন্য অনুরোধ করেছে সৌদি আরবের অডিওভিজুয়াল মিডিয়ার জেনারেল কমিশন (GCAM ) এবং যোগাযোগ ও তথ্য প্রযুক্তি কমিশন (CITC)।

ভিডিও জায়ান্ট প্রতিষ্ঠান ইউটিউব থেকে আপ’ত্তিকর বিজ্ঞাপন সরিয়ে ফেলতে আহবান জানিয়েছে সৌদি আরব। রোববার দেশটির একজন মুখপাত্র এ তথ্য জানান।

ইউটিউবকে উ’দ্ধৃত করে একটি যৌ’থ বিবৃতিতে, GCAM এবং CITC উল্লেখ করেছে যে “ইউটিউব” সৌদি আরবের ব্যবহারকারীদের জন্য সেই বিজ্ঞাপনই কেবলমাত্র পোস্ট করতে পারবে যা দেশের প্রশাসন নির্দিষ্ট করে দিয়েছে।

ইসলামিক সমাজের মূল্যবোধ এবং নীতির সাথে পরিপন্থী। এজন্য বিজ্ঞাপনগু’লো ইউটিউব থেকে সরিয়ে ফেলতে কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে। স’ঙ্গে এ ঘটনার ফলোআপও রাখতে বলা হয়েছে।

GCAM এবং CITC উভয়ই ইউটিউব প্ল্যাটফর্ম থেকে (Google-এর অনুমোদিত) আপ’ত্তিকর বিজ্ঞাপনগু’লি সরাতে এবং নিয়ম মেনে চলার জন্য অনুরোধ করেছে; এবং এটি চলমান ফলোআপের অধীনে রাখা হবে বলে জানিয়ে দিয়েছে।

সৌদির জেনারেল কমিশন ফর অডিওভিজুয়াল মিডিয়া (জিসিএএম) এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কমিশন (সিআইটিসি) এ বি’ষয়ে ইউটিউকে একটি যৌ’থ বিবৃতি পাঠিয়েছে।