রীতি ভেঙ্গে সৌদি আরবে কাবা শরীফের গিলাফ পরিবর্তন

আজ ৩০ জুলাই (শনিবার) সৌদি আরবে রীতি ভে’ঙ্গে পবিত্র কাবা শরীফের গিলাফ পরিবর্তন করা হয়েছে। অন্যবার পবিত্র হজ চলাকালীন সময় এই গিলাফ পরিবর্তন করা হলেও এবার নতুন রীতিতে করা হলো।

মুসলমানের সর্বোচ্চ পবিত্র দুই মসজিদ- মক্কার মসজিদ আল হারাম ও ম’দিনার মসজিদে নববী পরিচালনা পর্ষদের ঘোষণা অনুযায়ী আজ শনিবার মক্কায় কাবার গিলাফ পরিবর্তন করা হয়েছে।

এতদিন এটি ঈদ উল আযহার আগে হজ্বের মূল আনুষ্ঠানিকতা অর্থাৎ আরাফাতের ময়দানে সমবেত হওয়ার দিন করা ’হতো। কিন্তু এবার হজ্বের সময়ে ঐতিহ্য অনুযায়ী অর্থাৎ নয় জিলহজ তারিখে গিলাফ পরিবর্তন করা হয়নি।

জানা যায়, এবার পুরোনো রেওয়াজের ব্যতিক্রম করা হয়েছে কারণ সেদেশের সরকার হিজরি সনকে গু’রুত্ব দিয়ে গিলাফ পরিবর্তন করার কথা বলেছে। অন্যবার হজ্বের মূল আনুষ্ঠানিকতার দিনই হাজীদের উপস্থিতিতে গিলাফ পরিবর্তন করাটাই ছিলো দীর্ঘকালের রেওয়াজ।

এছাড়াও জানা যায়, “হজ্বের সময় নতুন গিলাফ দেয়ার পর পুরনো গিলাফ সাধারণত মুসলিম দেশের সরকার বা রাষ্ট্রপ্রধান কিংবা বিভিন্ন মুসলিম দেশের মসজিদকে উপহার হিসেবে দিয়ে সম্মানিত করা ’হতো।

এবার পুরোনো গিলাফ উপহার দেয়া হিবে কিনা এবি’ষয়ে এখনো কিছু জানা যায়নি। কারণ বি’ষয়টি নিয়ে বিস্তারিত কোন কিছু মুসলিম বিশ্বকে জানানো হয়নি।

এদিকে, সৌদির প্রভাবশালী পত্রিকা আরব নিউজের খবরে বলা হয়েছে, এবার রেওয়াজের ব্যতিক্রম করা হচ্ছে, কারণ সৌদি আরব সরকার হিজরি সনকে গু’রুত্ব দিয়ে গিলাফ পরিবর্তন করার কথা আগেই জানিয়েছিল।

হজের মূল আনুষ্ঠানিকতার দিনই হাজিদের উপস্থিতিতে গিলাফ পরিবর্তন করা ছিল দীর্ঘকালের রেওয়াজ। ১ মহররমে গিলাফ পরিবর্তনের ঘোষণা সৌদি আরবের সরকারি ওয়েবসাইটে, বিশেষ করে দুই প্রধান মসজিদের পরিচালনা কর্তৃপক্ষ পহেলা মহররমে গিলাফ পরিবর্তনের সি’দ্ধান্ত চলতি মাসের শুরুতেই জানিয়ে দিয়েছিল।