দু’ধের সঙ্গে ‘রসুন’ খেলে কী হয়..? না জেনে থাকলে এখনি জেনে নিন

দুধের পুষ্টিগু’’ণ সম্পর্কে সবাই কম-বেশি জানেন। সব বয়সীদের জন্যই দুধ একটি উপকারী খাবার। এটি আমা’দের শরীরে শক্তি জোগায়। তাই দুধকে আদর্শ খাবার হিসেবেই জানি আমর’’া। এদিকে রসুনে

রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। কাঁচা রসুন উচ্চ র’ক্তচাপ কমাতে দারুণভাবে সাহায্য করে। তাই দুধের স’’ঙ্গে রসুন মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়।

দুধের স’’ঙ্গে ও রসুন মিশিয়ে খেলে তা শরীর থেকে বি’ষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। এছাড়া শ্বা’সতন্ত্রকে ভালো রাখে। রাতে ঘু’মানোর

আগে দুধের মধ্যে রসুন দিয়ে খেলে স্বাস্থ্যের পক্ষে ভালো। অ্যাজমা, কফ, নিউমোনিয়া সমস্যায়: যাদের অ্যাজমা, কফ, নিউমোনিয়ার সমস্যা রয়েছে প্রতিদিন রাতে ঘু’মানোর আগে দুধে রসুন মিশিয়ে খেলে সমস্যা দূর হয়।

কোলেস্টেরল কমাতে সাহায্য করে: দুধের স’’ঙ্গে রসুন মিশিয়ে খেলে খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। ভালো কোলেস্টেরল বাড়াতেও সাহায্য করে। জন্ডিসের প্রতিকার: রসুন-দুধ জন্ডিসের ক্ষেত্রে ভালো কাজ করে। জন্ডিসে আ’ক্রা’’ন্ত হলে দুধের স’’ঙ্গে রসুন মিশিয়ে খেতে পারেন। এতে উপকার মিলবে।

বাতের ব্যথা কমা: গাঁটে গাঁটে ব্যথা অনেক কমিয়ে দেয় এই রসুন ও দুধ। এমনিতেই গরম দুধ ব্যথা কমায়, সেই স’’ঙ্গে রসুন প্রদাহ থেকে রক্ষা করে। সব মিলিয়ে খুব ভালো উপকার পাওয়া যায়।

অনিদ্রার সমস্যা: হাজার চেষ্টা করলেও রাতে ঠিক করে ঘু’ম হয় না। এক গ্লাস রসুন-দুধ খেয়ে নিন। সমস্যা দূর দয়ে যাব’’ে। ঘু’ম আসবে সহজেই।