free hit counter

হিংসু’টে মানুষ চেনার সহজ উপায়

অ’পটিক্যাল ইল্যুশন মানুষকে সহজেই চিনে নিতে একটি জনপ্রিয় মাধ্যম। এটি এমন একধরনের ছবি, যা মানুষের মধ্যে সহজেই ধাঁধা সৃষ্টি করতে পারে।

নেটদুনিয়ায় এমন একটি অ’পটিক্যাল ইল্যুশনের ছবি ভাইরাল হয়েছে সম্প্রতি , যেটি বলে দেবে মানুষ হিসেবে আপনি কতটা হিং’সাত্মক।

ভাইরাল হওয়া সেই ছবি বিখ্যাত শিল্পী অকটাভিয় ওকাম্পোর আঁকা। মানুষের মন ও মস্তিষ্ক বুঝতে তিনি এমনভাবে ছবিটি এঁকেছেন, যাতে শুধু

সঠিক তথ্যই বের করা সম্ভব হয়। ছবিটি এমনই গোলকধাঁধা তৈরি করে যে চোখ প্রথমে যেটি দেখে, মস্তিষ্ক একই সময়ে অন্যকিছু দেখার চেষ্টা করতে শুরু করে।

ছবিতে একই স’ঙ্গে তিনটি অবজেক্ট তুলে ধ’রার চেষ্টা করা হয়েছে। একটি হলো বয়স্ক মানুষের মুখের ছবি, ঘোড়ায় চড়া এক আরোহী এবং একজন ঘু’মন্ত ব্যক্তিকে।

কতটা হিং’সাত্মক, তা বোঝা যাব’ে ছবিতে প্রথমে আপনি কী দেখছেন তার ওপর। ছবির শিল্পী বলছেন, যদি প্রথম দেখায় আপনি বয়স্ক মানুষের বড় মুখ দেখতে পান, তাহলে আপনি নিজেকে যতটা সরল মনে করেন, ততটা নন। আপনি অন্যদের থেকে তুলনায় বেশি হিং’সা’পরায়ণ। আর আপনি যদি প্রথমে ঘোড়ার ওপর বসে থাকা মানুষের ছবি দেখতে পান, তাহলে আপনি অন্যদের থেকে কিছুটা হলেও তুলনামূলকভাবে কম হিং’সা’পরায়ণ।

আপনি যদি প্রথম দেখায় বয়স্ক মানুষের মুখের বদলে অন্যান্য বি’ষয় দেখতে পান, তাহলে আপনি অন্যদের থেকে বেশি সরল। আপনার মনে হিং’সা নেই।

তাই কাউকে পরীক্ষা করতে এ ছবিটি দেখাতে পারেন। ছবিতে প্রথমে কী দেখছেন, তা-ও জিজ্ঞাসা করুন। এ প্রশ্নের উত্তরেই আপনি যেকোনো মানুষের ব্যক্তিত্ব বা মনের অবস্থা সহজেই বুঝে যাব’েন বলে দাবি করা হয়েছে এই অ’পটিক্যাল ইল্যুশনে।