free hit counter

বদহজম, পেট-ফাঁপা থেকে মুক্তি পাবেন এই ৪ ভেষজে

দুর্বল হজম শক্তি বা পরিপাকতন্ত্রের সমস্যা আপনার পুরো শরীরের স্বাস্থ্যের স’ঙ্গে সম্পর্কিত। দুর্বল অন্ত্রের কারণে শুধু শারীরিক নয়, অনেক ধরনের মানসিক সমস্যা যেমন ’হতাশা, উদ্বেগ এবং চাপ

ইত্যাদি তৈরি হয় । এছাড়াও, ত্বকের স’ঙ্গে সম্পর্কিত অনেক সমস্যাও আপনার পেটের সমস্যার কারণে হয়। শুধু তাই নয়, দুর্বল হজম কিছু

অটোইমিউন রোগের ঝুঁকি বাড়ায় যেমন ক্রোহন ডিজিজ, বৃহৎ অন্ত্রে প্রদাহ, এন্ডোক্রা’ইন সিস্টেম সম্পর্কিত সমস্যা এবং ক্যানসারের মতো ভ’য়াবহ অসুখ।

পুষ্টিবিদরা বলেন, যদি হজমশক্তি খারাপ থাকে তবে শরীর পুষ্টির সঠিক ব্যবহার এবং শক্তি ধরে রাখার ক্ষমতা হারিয়ে ফেলে। এমন-

পরিস্থিতিতে, প্রাকৃতিক উপায়ে আপনার অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখা গু’রুত্বপূর্ণ। আসুন জেনে নেই অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখার প্রাকৃতিক উপায়।
​অ্যালোভেরা-অ্যালোভেরা একটি প্রাকৃতিক রেচক হিসাবে বিবেচিত হয়। ঘৃতকুমা’রী পাতা অভ্যন্তরীণ যৌ’গ এবং উদ্ভিদ মিউকিলেজ সমৃ’’দ্ধ। এগু’লো পরিপাকতন্ত্রের প্রদাহ কমায়।

​আ’দা-আ’দার মধ্যে থাকা জিঞ্জেরল এবং শোগাওল যৌ’গ। যা পাকস্থলীর সংকোচন এবং খালিকে উদ্দীপিত করতে সাহায্য করে। সুতরাং, এই মশলা বমি বমি ভাব, খিঁচুনি, ফোলাভাব, গ্যাস বা বদহজমের স’ঙ্গে সাহায্য করতে পারে। পুষ্টিবিদের পরামর’্শ-​পুদিনা পাচনতন্ত্রের পেশীগু’লির জন্য স্বাস্থ্যকর। এতে পুদিনায় উপস্থিত একটি যৌ’গ মেনথল, পাচনতন্ত্রের পেশীতে এর শিথিল প্রভাবের মাধ্যমে আইবিএস উপসর্গগু’লি কমাতে সাহায্য করে। খাওয়ার পরই পেট ফুলে-ফেঁপে যাচ্ছে? ঘরোয়া উপায়েই দূর করুন সমস্যা।

ত্রিফলা-ত্রিফলা তিনটি উদ্ভিদের ভেষজ মিশ্রণ। এর মধ্যে আছে আমলা, বয়রা এবং হরিতকি। হরিতকি সুস্থ অন্ত্রের গতিবিধি এবং অন্ত্রের স্বাস্থ্যকে সমর’্থন করার জন্য পরিচিত। বয়রা একটি মৃ’দু রেচক ক্রিয়ায় সাহায্য করে, এবং আমলা পাকস্থলীর অ্যাসিডের মাত্রা ভারসাম্য রাখতে সাহায্য করে। অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।