free hit counter

ব্রেস্ট-ক্যানসারের যে ৯ লক্ষণ সব না’রীরই জানা জরুরি

স্কিন বা ত্বকের ক্যানসারের পর নারীদের মধ্যে স্তন ক্যানসার সর্বাধিক দেখা দেয়। ২০২১ সালের ফেব্রুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা রিপোর্ট করে, বিশ্বে বর্তমানে স্তন ক্যানসার ফুসফুসের ক্যানসারকেও ছাড়িয়ে গেছে।

এর আগে ২০২০ সালের ডিসেম্বরে ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার (আইএআরসি) দ্বারা প্রকাশিত পরিসংখ্যান অনুসারে,

বিশ্বের সবচেয়ে বেশি নির্ণায়ক ক্যানসার হলো স্তন ক্যানসার। অনেকেরই দেরিতে শনাক্ত হয় এই দুরারোগ্য ব্যাধি। তবে এ বি’ষয়ে সচেতনতা বাড়লে প্রাথমিক পর্যায়েই স্তন ক্যানসার নির্ণয় করা

সম্ভব। এজন সব নারীরই জেনে রাখা জরুরি স্তন ক্যানসারের ৯ লক্ষণ সম্পর্কে- স্তনে পিণ্ড স্তন ক্যানসারের প্রথম ও সবচেয়ে সুস্পষ্ট লক্ষণ

হলো পিণ্ডের উপস্থিতি। এ পিণ্ড শক্ত, নরম, স্থির কিংবা চলমানও ’হতে পারে। তবে এই পিণ্ড ক্যানসারের কারণ হবে কি না তা যাইয়ের জন্য অবশ্যই দ্রুত পরীক্ষা করাতে হবে।

স্তনে ব্যথা-ভুল অনর্বাস পরার কারণে স্তনে ব্যথা হওয়া স্বাভাবিক। আবার মাসিকের আগ দিয়ে স্তনে ব্যথা বা কোমলতা অনুভব করেন বেশিরভাগ নারীই। তবে কোনো কারণ ছাড়াই যদি ২ স’প্তাহের বেশি স্তনে ব্যথা অনুভব করেন, তাহলে অবশ্যই দ্রুত ডাক্তার দেখাবেন। দৃশ্যমান শিরা- স্তনের ত্বকের উপর দিয়ে যদি কোনো শিরা দৃশ্যমান হয় তাহলে অবশ্যই সতর্ক ’হতে হবে। এটিও স্তন ক্যানসারের লক্ষণ ’হতে পারে।

স্তনবৃন্ত থেকে তরল নিঃসরণ- স্তন্যপান না করানো সত্ত্বেও আপনার স্নবৃন্ত থেকে যদি তরল বা স্রাব নিঃসরণ হয় তাহলে অবশ্যই তা ’হতে পারে এক সতর্কতার ই’ঙ্গিত। এ লক্ষণ দেখলেও দ্রুত চিকিৎসকের পরামর’্শ নিন। স্তনে লালচেভাব= কোনো কারণ ছাড়াই স্তনে লালচেভাব দেখা দিলে দ্রুত স্ত্রীরোগ বিশেষজ্ঞের পরামর’্শ নিন।

স্তনের ত্বকে গর্তভাব- স্তনের ত্বকে যদি কোনো গর্তভাব দেখেন তাহলে তা অবহেলা করবেন না। কারণ এটিও ’হতে পারে ব্রেস্ট ক্যানসারের প্রাথমিক এক লক্ষণ। স্তনবৃন্ত ভেতরে ঢুকে যাওয়া= যদি স্তনের ভেতরে টিউমা’রটি বড় হয় তাহলে স্তনবৃন্ত ত্বকের ভেতরের দিকে ঢুকে যেতে পারে। িএমন লক্ষণ দেখলে দ্রুত পরীক্ষা করুন।

বগলে টিউমা’র-অনেকেই হয়তো জানেন না যে স্তন ক্যানসারের ক্ষেত্রে বগলে কিংবা এর আশপাশে ছোট্ট টিউমা’র দেখা দিতে পারে। অনেক সময় এসব ছোট টিউমা’রকে সাধারণ ভেবে ভুল করেন বেশিরভাগ মানুষই। তবে এর থেকেও ব্রেস্ট ক্যানসার ছড়াতে পারে পুরো শরীরে। স্তনের আকার পরিবর্তন-হঠাৎ করেই যদি দেখেন কোনো এক বা দুটো স্তনের আকারেই পরিবর্তন এসেছে সেক্ষেত্রে ব্রেস্ট পরীক্ষা করুন।