free hit counter

খালি পেটে আদা খাওয়ার সেরা ৩ উপকারিতা

যখন চারদিকে রোগের সংক্রমণ শুরু হয়, তখন প্রত্যেকের উচিত রোগ প্রতিরোধকারী খাবার বেশি বেশি খাওয়া। তেমনই একটি রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন মসলা হচ্ছে আ’দা। রান্নায় ঝাঁঝাল

স্বাদ আনতে আ’দা ব্যবহার করা হয়। এই মসলাটি হজমে সহায়ক। প্রাচীন আয়ুরর্বেদশাস্ত্রে বহু বছর ধরে আ’দা ব্যবহার হয়ে আসছে।

বিশেষজ্ঞদের মতে, খালি পেটে আ’দা খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। এর কিছু স্বাস্থ্য গু’ণাগু’ণ সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক—
হার্ট ভালো রাখে

খালি পেটে আ’দা খেলে হার্ট ভালো থাকে। এতে রয়েছে এমন কিছু পদার্থ যা র’ক্তচাপ নিয়ন্ত্রণে সক্ষম। রোজ সকালে হালকা গরম পানিতে আ’দা ছেঁচে মিশিয়ে পান করুন। উপকার মিলবে।

ব্যথা কমায়- ব্যথায় ভোগেন না এমন মানুষ মেলা ভার। নানারকম ব্যথা আমা’দের কাবু করে ফেলে। আ’দার প্রদাহনাশক ক্ষমতা রয়েছে। তাই, নিয়মিত আ’দা খেলে ব্যথা কমবে। অনেকের পিরিয়ডের সময় তীব্র পেটব্যথায় ভোগেন। এই সমস্যা থেকেও প্রশান্তি দিতে পারে আ’দা।

ত্বকের জন্য উপকারি-গবেষণা অনুযায়ী, আ’দা ত্বকের জন্য খুবই ভালো। এটি ত্বকের জেল্লা বাড়াতে পারে। তাই সুন্দর ত্বকের স্বার্থে রোজ সকালে আ’দা খেতে পারেন।

সকালে খালি পেটে আ’দা চিবিয়ে খেলে কিংবা আ’দার পানি খেলে র’ক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও র’ক্তচাপ থাকে নিয়ন্ত্রণে। দূরে থাকে হৃদরোগও। গ্যাস, অম্বল, পেট ফাঁ’পার মতো সমস্যা প্রতিরোধ করতেও দারুণ উপকারী। এখন থেকে প্রতিদিন সকালে আ’দার পানি খেয়ে দিন শুরু করুন আর থাকুন সুস্থ।