free hit counter

স্ত্রী সারাক্ষণ স’ন্দেহ করলে যা করবেন!

স্বামীকে সারাক্ষণ সন্দে’হ করা কি কোনো কাজের কথা? একদমই নয়। স্ত্রী মানে তো আস্থা আর ভালোবাসার স্থান। তার কাছে যদি সারাক্ষণ ভীত হয়ে থাকতে হয়, না চাইতেও লুকাতে হয়

অনেককিছু, তবে সেই সম্পর্কের ভবি’ষ্যৎ কী? অকারণ সন্দে’হ দুর্বি’ষহ করে দিতে পারে দুজনের জীবনই। এদিকে সন্দে’হ করে বলেই একটি সম্পর্ক ভেঙে বেরিয়ে আসাও কাজের কথা নয়।

হয়তো আর কোথাও কোনো সমস্যা নেই। আপনি স্ত্রীকে ভালোবাসেন, তার খেয়াল রাখেন। কিন্তু সবকিছুর পরও সে আপনাকে সহজে বিশ্বা’স

করতে চায় না। এই সমস্যার প্রভাব পড়ে দাম্পত্য জীবনে। জীবনকে সঠিকভাবে গু’ছিয়ে রাখতে চাইলে সন্দে’হমুক্ত থাকতে হবে দুজনকেই।

আপনার স্ত্রী যদি অকারণেই আপনাকে সন্দে’হ করতে থাকে তবে এভাবে সামলে নিতে পারেন- তার আস্থা জয় করুন: যেহেতু দুজনেই নতুন

একটি জীবনে প্রবেশ করেছেন তাই পরস্পরের আস্থা ও বিশ্বা’স জয় করা জরুরি। এটি কেউ একদিনে অর্জন করতে পারে না। এক্ষেত্রে

আপনার প্রচেষ্টা, পরিশ্রম, আন্তরিকতা সবই থাকতে হবে। সব সময় সৎ থাকুন। চেষ্টা করুন নির্ভরশীল একজন ’হতে। খেয়াল রাখু’ন তার ছোট ছোট বি’ষয়ে। কথা দিলে তা রাখার চেষ্টা করুন। না রাখতে পারলে কেন পারেননি, সেটিও সুন্দর করে বুঝিয়ে বলুন। বিশ্বা’সী হয়ে ওঠা কঠিন কিছু নয়। তার ভরসার জায়গা হয়ে উঠুন। সন্দে’হ থাকলেও তা দূর হয়ে যাব’ে।

ধৈর্যের বিকল্প নেই: স্ত্রী যদি অকারণে সন্দে’হ করতে থাকেন, এটি কারও জন্যই খুশির বি’ষয় নয়। এক্ষেত্রে মন খারাপ হওয়াটা খুবই স্বাভাবিক। একটা সময় গিয়ে আর ধৈর্য ধরে রাখা সম্ভব নাও ’হতে পারে। হয়তো পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে যেতে পারে। আপনি যদি রেগে গিয়ে তাকে বকাঝকা করেন, তখন সমস্যা আরও জটিল আকার ধারণ করবে। চেষ্টা করুন ধৈর্যের সীমা বাড়াতে। কোনোভাবেই ধৈর্যহারা হওয়া চলবে না।

আরও ভালোবাসুন: কেউ আপনাকে একবারে শুরুর দিন থেকেই সন্দে’হ করবে না নিশ্চয়ই! হয়তো আপনারই ছোটখাটো কিছু উদাসীনতা তাকে এভাবে ভাবতে শিখিয়েছে! আপনার স্ত্রী যদি আপনাকে সন্দে’হ আর অবিশ্বা’স করতে থাকেন তবে ’হতে পারে তার পেছনে কোনো কারণ রয়েছে। সেটি জানার চেষ্টা করুন। হয়তো কোনো কারণে সে আপনাকে আর বিশ্বা’স করতে পারছে না। হয়তো তার মনে এক ধরনের ভয় সৃষ্টি হয়েছে। সেগু’লো ‌দূর করার চেষ্টা করতে হবে আপনাকেই। তাকে আরও বেশি ভালোবাসুন। ভালোবাসাই পারে স’ঙ্গীর বিশ্বা’স জিতে নিতে।

অত্যাচার সহ্য করবেন না: আপনি কিছু করেননি কিন্তু আপনার স্ত্রী সন্দে’হ করেই যাচ্ছে এরকমটা হলে সতর্ক হোন। হয়তো সে আপনার বন্ধু কিংবা টাকা পয়সা নিয়ে সন্দে’হ করছে। এদিকে আপনি বারবার বুঝিয়ে বলার পরেও সে বুঝতে চাইছে না। একটা সময় আপনার ওপর মানসিক চাপ তৈরির চেষ্টা করবে। অ’পমান, অত্যাচার সহ্য করবেন না। তাকে শান্তভাবে বুঝিয়ে বলুন, নিজের অবস্থান পরিষ্কার করুন। এরপরও এভাবে চলতে থাকলে উপযুক্ত পদ’ক্ষেপ নিন। নিজেকে অত্যাচারিত ’হতে দেবেন না।

বিশেষজ্ঞের পরামর’্শ নিন: সব বি’ষয়ে আমর’া সমানভাবে জানি না। এমন অনেক বি’ষয় আছে যা বিশেষজ্ঞের পরামর’্শ নিয়ে মেনে চললে সমাধান পাওয়া সহজ হবে। কী করলে স্ত্রীর বিশ্বা’সযোগ্য হওয়া যাব’ে, সেও আর সন্দে’হ করবে না এসব বোঝার জন্য একজন বিশেষজ্ঞের পরামর’্শ নিতে পারেন। একজন কাপল থেরাপিস্টের কাছে যেতে পারেন দুজনই। তিনি আপনাদের একটি সঠিক দিক নির্দেশনা দিতে পারবেন।