free hit counter

ফ্রিজে অ’তিরিক্ত বরফ জমা রোধ করবেন যেভাবে

কমবেশি আমা’দের সবার বাড়িতেই ফ্রিজ রয়েছে। ফ্রিজে দীর্ঘদিনের জন্য খাবার সংরক্ষণ করা হয়। এতে খাবারের পচনরোধ হয়। ফ্রিজ ব্যবহারে

যেমন সুবিধা রয়েছে, তেমনি রয়েছে কিছু অসুবিধাও। দেখা যায়, অনেকের ফ্রিজে কয়েকদিন পর পরই বরফের আস্তরণ পড়ে যায়। সেটা নরমালেই হোক বা ডিপ।

বরফের জন্য সহজে কিছু বের করাও যায় না। আবার রাখাও যায় না। অনেক সময় নরমালে রাখা খাবারও বরফ হয়ে যায়। বারবার পরিষ্কার

করে তাপমাত্রা কমিয়ে বাড়িয়েও লাভ হয় না। সেক্ষেত্রে কি করবেন তা অনেকেই ভেবে পান না। ফলে বাড়ে দুশ্চিন্তা। তবে কিছু উপায়

জানলে সহজেই এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে রোধ করবেন ফ্রিজে অতিরিক্ত বরফ জমা। সেই স’ঙ্গে কীভাবে ঝটপট বরফ পরিষ্কার করবেন তাও জেনে নিন-

প্লাস্টিক বা কাঠের চামচ দিয়ে বরফ পরিষ্কার করুন-ফ্রিজের বরফ অল্প থাকতেই পরিষ্কার করে নিন। এক্ষেত্রে প্লাস্টিক বা কাঠের চামচ ব্যবহার করতে পারেন। প্লাস্টিক বা কাঠের চামচ হলে বরফ পরিষ্কার করতে গিয়ে আঘা’ত পাওয়ার ঝুঁকি কম থাকবে। এ ধরনের চামচ ব্যবহার করলে ফ্রিজের গ্যাস লাইন ক্ষ’তিগ্রস্ত হওয়ারও আশঙ্কা থাকবে না। ফ্রিজের পাশে একটি বালতি বা পাত্র রাখু’ন। যেন সংগ্রহ করা বরফগু’লো তাতে রাখা যায়। ফ্রিজের ভেতরে থাকা বরফ সম্পূর্ণভাবে পরিষ্কার করার চেষ্টা করুন।

ফ্রিজে অতিরিক্ত বরফ জমা রোধ করবেন যেভাবে-থার্মোস্টেট যদি সঠিক তাপমাত্রায় (শূন্য ডিগ্রি ফারেনহাইট) না থাকে, তাহলে অতিরিক্ত বরফ জমা ’হতে পারে ফ্রিজে। তাই প্রতি স’প্তাহে একবার থার্মোস্টেট পরীক্ষা করুন। আপনার ফ্রিজে থার্মোমিটার না থাকলে, তা স্থাপন করুন।
দেয়ালের স’ঙ্গে লাগিয়ে ফ্রিজ রাখবেন না। দেয়াল থেকে এক ফুট দূরে রাখু’ন। যেন ফ্রিজের কয়েল সহজে ঠান্ডা ’হতে পারে। ফ্রিজ খোলার পর কাজ শেষে দরজা ভালোভাবে আট’কে রাখু’ন। ভুলে খুলে রাখবেন না।

রান্না করা খাবার গরম থাকতে ফ্রিজে রাখবেন না। আগে ভালোভাবে ঠাণ্ডা করুন। এরপর ফ্রিজে রাখু’ন। গরম খাবার ফ্রিজে রাখলে বেশি বরফ তৈরি হয়। ফ্রিজ ওভেন, ওয়াটার হিটার বা চুলার পাশে রাখবেন না। কারণ বেশি গরমের মধ্যে থাকলে ফ্রিজে বরফ জমে বেশি। নিজের সেফটির জন্য বেশি বরফ তৈরি হয় ফ্রিজের ভেতরে।