free hit counter

অবসর সময় যে তিন কাজ করলে বাড়বে আয়ু.!

আমা’দের জীবনে কয়েকটি পরিবর্তন আনলেই বাড়তে পারে আয়ু। এমনই দাবি করা হয়েছে সাম্প্রতিক এক গবেষণায়। দিনের একটি নির্দিষ্ট সময়ে দৌড়ানো, সাঁতার কা’টা, গল‌্‌ফ খেলা, টেনিস

খেলা ও হাঁটাহাঁটির মধ্যে কোনো একটি কাজ করতে পারেন। তা হলে বাড়তে পারে আয়ু। শুধু তাই নয়, এই সব শরীরচর্চার মধ্যে থাকলে কার্ডিয়োভাসকুলার রোগ ও ক্যান্সারের ঝুঁকিও কমবে।

‘ন্যাশনাল ইনস্টিটিউট’-এর গবেষণায়, ৫৯ থেকে ৮২ বছর বয়সি দুই লাখ ৭২ হাজারেরও বেশি মানুষ অবসর সময়ে কী করেন, তা বিশ্লেষণ

করে দেখা হয়েছে। গবেষকরা লক্ষ্য করেছেন, এর স’ঙ্গে তাদের আয়ুরও সম্পর্ক আছে। আমেরিকায় শরীরচর্চা করার নিয়ম-বিধি অনুসারে, প্রতি

স’প্তাহে আড়াই থেকে পাঁচ ঘণ্টার মাঝারি মাপের শরীরচর্চা এবং দেড় থেকে আড়াই ঘণ্টার মাঝারি মাপের শরীরচর্চা করা স্বাস্থ্যকর। এই অভ্যাস আপনার মৃ’ত্যু ঝুঁকি প্রায় ১৩ শতাংশ কমিয়ে দিতে পারে।

গবেষণায় পাওয়া তথ্য অনুযায়ী, অবসর সময়ে টেনিস, ব্যাডমিন্টন জাতীয় খেলা কার্ডিয়োভাসকুলার রোগের ঝুঁকি ২৭ শতাংশ কমাতে পারে। পাশাপাশি, অল্প বয়সে মৃ’ত্যুর ঝুঁকিও ১৬ শতাংশ কমাতে পারে এই খেলার অভ্যাস। এ ছাড়া, প্রতিদিন একটি নির্দিষ্ট সময় দৌড়ানোর অভ্যাস ক্যান্সারের আশঙ্কা ১৯ শতাংশ কমায় এবং অল্প বয়সে মৃ’ত্যুর আশঙ্কা ১৫ শতাংশ কমায়। প্রতিদিন নিয়ম করে হাঁটলেও বাড়বে আপনার আয়ু, দাবি গবেষকদের।