ভুল করেও এই দিকে মাথা দিয়ে শোবেন না, ‘নিঃস্ব’ হয়ে যাবেন

আপনার ঘু’মানোর ভ’ঙ্গি প্রভাব ফেলতে পারে আপনার জীবনে।বলা হয়ে থাকে যে ঘু’মের সময় যদি আপনার মাথা এবং পা ভুল দিকে থাকে তবে আপনার জীবনে অনেক সমস্যা রয়েছে এবং

আপনি আপনার ক্যারিয়ারে অগ্রগতি করতে সক্ষম নন। সুতরাং ঘু’মের সময় আপনার মাথা এবং পা কেবল সঠিক দিকে রাখা খুবই গু’রত্বপূর্ণ।

কিভাবে ঘু’মানো উচিত আর কিভাবে ঘু’মানো উচিত নয়, এবার আসা যাক সেই আলোচনায়। পূর্ব কিংবা দক্ষিণ দিকে মাথা রেখে সকলের

ঘু’মানো উচিত। অর্থাৎ বিছানায় এমন ভাবে শুতে হবে যাতে আপনার মাথা হয় পূর্ব নয়ত দক্ষিণ দিকে থাকে। কারণ উত্তর বা পশ্চিম দিকটি

ঘু’মের জন্য সঠিক বলে বিবেচিত হয় না। বাস্তু শাস্ত্রের মতে আপনি যদি পূর্ব দিকে মুখ করে মাথা রেখে ঘু’মান তবে,আপনার মন আরও উজ্জ্বল হবে এবং আপনাকে আরও বেশি বু’দ্ধিমান করে তুলবে।

দক্ষিণ দিকের দিকে মাথা রেখে ঘু’মানোও বেশ ভালো হিসাবে বিবেচিত হয়। বলা হয় যে যারা এই দিকের দিকে মাথা রেখে ঘু’মায় তাদের আয়ু বেড়ে যায় এবং তারা জীবনে অনেক অগ্রগতি লাভ করে। এই দিকটি ঘু’মের জন্য খুবই উপযুক্ত।

যারা পশ্চিম দিকের দিকে মাথা রেখে ঘু’মায় তারা তাদের জীবনে প্রচুর অনাকাঙ্ক্ষিত স্ট্রেসের মুখোমুখি হন। ঘু’মের সময়ও তাদের মন শান্ত হয় না। যার কারণে তারা সারাদিন যে কোনো বি’ষয়ে বির’ক্তি বোধ করেন।

উত্তর দিকে মাথা করে যে সমস্ত ব্যক্তি ঘু’মান তারা জীবনে অনেক ধরণের ক্ষ’তির মুখোমুখি হয় এবং এই দিকে ঘু’মালে তাদের জীবনকাল হ্রাস পায়। সুতরাং আপনি যদি এই দিকটির দিকে মাথা রেখে ঘু’মান তবে অবিলম্বে আপনার দিকটি পরিবর্তন করুন এবং কেবল সঠিক দিকে ঘু’মান।

ঘু’মের দিক ছাড়াও আপনি কী ধরণের বিছানায় ঘু’মান তা আপনার জীবনকেও প্রভাবিত করে। সুশ্রুত সংহিতার মতে বাঁশ বা পলা’শ কাঠের তৈরি বিছানায় ঘু’মানো উচিত নয়। এই দুই প্রকার গাছের কাঠ দিয়ে তৈরি খাট না কেনাই ভালো।সুশ্রুত সংহিতা আয়ুর্বেদের তিনটি মূল গ্রন্থের মধ্যে একটি। এই গ্রন্থে কখন এবং কিসের তৈরি বিছানায় ঘু’মানো উচিত সে সম্পর্কে বিবরণ দেওয়া আছে।

সুশ্রুত সংহিতার মতে, দিনের বেলা ঘু’মানো ঠিক নয় এবং যারা দিনের বেলা বেশি ঘু’মায় তাদের রোগ হওয়ার ঝুঁকি বেশি থাকে। সমস্ত মর’সুমের মধ্যে, দিনের বেলা ঘু’মানো কেবল গ্রীষ্মের মর’সুমে সঠিক বলে মনে করা হয়। একইভাবে, রাত ৭ টা থেকে ৮ টার মধ্যে ঘু’মানো শরীরের পক্ষে সবচেয়ে উপযোগী হিসাবে গণ্য হয় এবং সকাল ৪ টা থেকে ৫ টা অবধি টানা ঘু’মানোর পর বিছানা ছেড়ে ওঠা উচিত। এই সময় গু’লি ঘু’মের জন্য সবচেয়ে উপযুক্ত।