প্রবাসীদের ড্রাইভিং দিতে কঠিন শর্ত, ৮ হাজার ড্রাইভিং লাইসেন্স বাতিল

ট্রাফিকের জেনারেল ডিরেক্টরেট প্রকাশ করেছে যে এই বছরের প্রথমা’র্ধে প্রবাসীদের ৮ হাজার ড্রাইভিং লাইসেন্স প্রত্যাহার করা হয়েছে।

কারণ তারা তাদের প্রদানের শর্ত পূরণ করেনি, এছাড়াও কুয়েত নাগরিকদের জন্য ৫০টি ড্রাইভিং লাইসেন্স তাদের দৃষ্টি বা মানসিক অক্ষমতার কারণে ব্লক করা হয়েছিল।

বেতন, পেশা এবং বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির মতো ড্রাইভিং লাইসেন্স পাওয়ার শর্ত হিসাবে প্রবাসীদের হাজার হাজার ড্রাইভিং লাইসেন্স প্রত্যাহার করা হয় যা অর্জন করা আবশ্যক, কিন্তু চাকরির পদবি পরিবর্তন এবং বেতন কমানোর পরে লাইসেন্সটি স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার করা হয়েছে।

সূত্রগু’লি জানিয়েছে যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ড্রাইভিং লাইসেন্স প্রদানকে কঠোর করার নির্দেশ দিয়েছে এবং শুধুমাত্র যারা কুয়েত ড্রাইভিং লাইসেন্স অর্জনের জন্য সমস্ত শর্ত পূরণ করে তাদের সীমাব’দ্ধ করার নির্দেশ দিয়েছে।

মন্ত্রণালয়গু’লির মধ্যে সিস্টেমকে আন্তঃসংযোগ করা এবং ডেটা শেয়ার করে নেওয়া ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য হেরফের কমাতে ব্যাপকভাবে অবদান রেখেছে।

এছাড়াও যারা আগে ড্রাইভিং লাইসেন্স পেয়েছিলেন এবং তাদের পেশা পরিবর্তন করেছিলেন এবং শর্তগু’লিকে কাজে লাগিয়েছিলেন স্বয়ংক্রিয় সিস্টেম প্রবাসীদের দেওয়া সমস্ত ড্রাইভিং লাইসেন্স পর্যালোচনা করে।

বাড়লো টাকার রেট জেনে নিন আরব আমিরাত সহ সকল দেশের আজকের টাকা ও স্বর্ণের রেট
পড়াশোনা শেষ করা প্রবাসী শিক্ষার্থীদের ড্রাইভিং লাইসেন্স বন্ধ করে দিয়েছে ট্রাফিক বিভাগ। এছাড়াও গৃহকর্মী যারা পৃষ্ঠপোষকদের কাছ থেকে পলাতক ছিল এবং হোম ডেলিভারি হিসাবে কাজ করে তাদের প্রত্যাহার করা হয়েছে, আল রাই রিপোর্ট করেছেন।

স্বয়ংক্রিয় ব্যবস্থার কারণে এটি অর্জন বা পুনঃনবায়ন করা কঠিন হয়ে পড়েছে। ট্রাফিক বিভাগ নিয়মিত নিরাপত্তা অ’ভিযান পরিচালনা করে যেখানে তারা এই ড্রাইভিং লাইসেন্সগু’লিকে ব্লক করতে, বাতিল করতে একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করে।

ট্রাফিক এবং অ’পারেশন বিভাগের আন্ডার সেক্রেটারি মেজর জেনারেল জামাল আল সায়েগ প্রবাসীদের ড্রাইভিং লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে নমনীয় না হওয়ার নির্দেশনা দিয়েছেন এবং চাকরির নাম, পেশা,

বেতন, বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি এবং মন্ত্রণালয়ের দ্বারা নির্ধারিত সমস্ত শর্ত ও নিজ দেশে ড্রাইভার্স লাইসেন্স এর শর্ত পূরণ করা হয়েছে কিনা তা নিশ্চিত কথা বলেছে।

এই পদ’ক্ষেপগু’লি চলতি বছরে প্রবাসীদের জন্য ড্রাইভিং লাইসেন্স পাওয়ার শতকরা হার ৫০ শতাংশ কমেছে।

একটি ড্রাইভিং লাইসেন্স অর্জনের জন্য পরিচালিত ড্রাইভিং পরীক্ষাগু’লি কঠোর, লাইসেন্সটি শুধুমাত্র তাদের দেওয়া হয় যারা তত্ত্ব এবং ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ হয় যাতে চালক এবং রাস্তায় গাড়ি চালানো অন্যদের নিরাপত্তা নিশ্চিত করা যায়।