মাত্র তিন মিনিটে হাত-পা ফর্সা করার কার্যকরী উপায়

গায়ের রং চাপা হলে তা নিয়ে মন খারাপ করেন অনেকেই। আরেকটু উজ্জ্বল ত্বক পাওয়ার আকাঙ্ক্ষা থাকে তাদের। আবার জন্মগতভাবে ফর্সা ত্বক পেয়েও ধুলা-বালি আর রোদের কারণে তা হারাতে বসেন অনেকেই।

তাই ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে তখন নানারকম ক্রিম ব্যবহার করে থাকেন। তবে সেসব ক্রিম কেমিক্যেলযুক্ত হওয়ার কারণে তা ত্বকের

জন্য সবসময় উপকারী নাও ‘’হতে পারে। তাই ফর্সা হাত-পা পেতে মেনে চলতে পারেন এই উপায়গু’’লো বেসন, হলুদের গু’’ঁড়া দুধের স’’ঙ্গে

মিশিয়ে হাতে,পায়ে ও গায়ে মাখু’ন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। গোসলের আগে এই প্যাকটি লাগানোর চেষ্টা করুন।চন্দন এক চা চামচ,

মুলতানি মাটি এক চা চামচ, মধু এক চা চামচ, হলুদ বাটা এক চা চামচ, এক চামচ গু’’ঁড়া দুধ মিশিয়ে স’’প্তাহে ৩ দিন করে লাগান।

লেবুর রস এক চা চামচ, শসার রস এক চা চামচ, হলুদ গু’’ঁড়া এক চিমটি মিশিয়ে প্যাকটি হাতে পায়ে লাগান। পুরো শরীরে দিতে চাইলে পরিমাণ বাড়িয়ে দিতে হবে।

বাদামের তেল এক টেবিল চামচ, অ্যালোভেরা জেল এক চা চামচ মিশিয়ে হাত পায়ে দিবেন। হাত, পা ফর্সা হবে।গোসলের পর সারা শরীরে ভেসলিন বা ভারি ক্রিম লাগাবেন। গোসলের সময় স্ক্রা’’ব দিয়ে পুরো শরীর ঘষবেন। নিভিয়া, ভেসলিন এর বডি হোয়াইটিনিং ব্যবহারে কার্যকারী ফলাফল পেতে পারেন।

এক কাপ ঠাণ্ডা চায়ের লিকারের স’’ঙ্গে দুই টেবিল চামচ ময়দা ও আধা চা চামচ মধু মিশিয়ে হাতে,পায়ে লাগিয়ে রাখু’ন। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধোয়ার সময় একটু সার্কুলার মুভমেন্টে ঘষবেন।

শশার রস, গো’লাপজল ও গ্লিসারিন মিশিয়ে হাতে পায়ে মাখবেন। কালচে দাগ কমানোর এটি একটি অন্যতম সহজ উপায়।গ্লিসারিনের স’’ঙ্গে লেবুর রস মিশিয়ে একটি শিশিতে ভরে রাখু’ন। প্রতিদিন ঘু’ম থেকে ওঠে মুখ ধোয়ার পর হাতে ও পায়ে ম্যাসাজ করুন।