পু’রুষের স্ত*ন ক্যা’ন্সার কীভাবে বুঝবেন?

স্ত’ন ক্যা’ন্সার সাধারণত নারীর মধ্যেই বেশি প্রচলিত। তবে পুরুষেরও কিন্তু এটি হওয়ার ঝুঁকি থাকে। আর আমর’া নারীর স্তন ক্যান্সার সম্পর্কে সচেতন থাকলেও কিন্তু পুরুষের ক্ষেত্রে তেমন সচেতন ’হতে দেখা যায় না।

পুরুষের স্তন ক্যান্সার বিরল হলেও কিন্তু এমন নয় যে এটি হয়ই না। সম্ভাবনা কম থাকলেও এটি ’হতেই পারে। তাই পুরুষের স্তন ক্যান্সার

হওয়ার সম্ভাবনাকে একেবারে উড়িয়ে দেওয়া উচিত নয়। এ জন্য পুরুষের স্তন ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ সম্পর্কে নিজেকে সচেতন করা উচিত। জানুন পুরুষের স্তন ক্যান্সার কীভাবে বুঝবেন—

১. একটি স্তনে ব্যথাহীন পিণ্ড-পুরুষের স্তন ক্যান্সার হলে একটি স্তনে ব্যথাহীন পিণ্ড দেখা যেতে পারে। এমনটি মনে হলে দ্রুতই চিকিৎসকের পরামর’্শ নিতে হবে।

২. স্তনবৃন্ত দেবে যাওয়া-স্তন ক্যান্সারের আরেকটি লক্ষণ হচ্ছে স্তনবৃন্ত দেবে যাওয়া। স্তন ক্যান্সার হলে আপনার স্তনে এমন পরিবর্তন দেখা দিতে পারে। আবার স্তনে পিণ্ড বা ফোলাভাবও দেখা দিতে পারে।

৩. স্তনের ত্বকে জ্বা’লা বা ডিম্পলিং-স্তনের ত্বকে জ্বা’লাপোড়া ও ডিম্পলিং দেখা দিতে পারে স্তন ক্যান্সার হলে। ৪. স্তনবৃন্ত স্রাব স্তন ক্যান্সার হলে পুরুষেরও স্তনে স্তনবৃন্ত স্রাব দেখা যেতে পারে। ৫. স্তনের বোঁটা টেনে যাওয়া বা স্তনবৃন্তের জায়গায় ব্যথা হওয়া-স্তন ক্যান্সার হলে এটি আরেকটি উপসর্গ। এমনটি হলে স্তনের বোঁটা টেনে যাওয়া বা স্তনবৃন্তের জায়গায় ব্যথা ’হতে পারে।

এই লক্ষণগু’লো হচ্ছে— স্তন ক্যান্সারের প্রাথমিক সতর্কীকরণ লক্ষণ। তবে কিছু লক্ষণ রয়েছে, যেগু’লো থেকে আরও ভালোভাবে বোঝা যায় যে, ক্যান্সার ছড়িয়ে পড়ছে। যেমন— লিম্ফ নোড ফুলে যাওয়া, স্তনে ব্যথা এবং হাড়ের ব্যথা হলে সেটি আরও গু’রুতর কিছু ’হতে পারে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, বয়স বৃ’দ্ধির স’ঙ্গে স’ঙ্গে স্তন ক্যান্সারের ঝুঁকিও বাড়ে। বেশিরভাগ স্তন ক্যান্সার ৫০ বছর বয়সের পরে হয়ে থাকে বলে স্বাস্থ্য সংস্থা পরামর’্শ দেয়। এ ছাড়া নিয়মিত স্তন স্ক্রিনিং পুরুষের মধ্যে স্তন ক্যান্সারের ঝুঁকির কোনো লক্ষণ শনাক্ত করার একটি কার্যকর উপায় ’হতে পারে।