অ’গ্ন্যাশয় ক্যা’ন্সারের প্রধান ৭ লক্ষণ

আমা’দের কাছে ক্যান্সার মানেই যেন আতকে ওঠার মতো ভয়ের একটি বি’ষয়। আর অ’গ্ন্যাশয় ক্যান্সার হচ্ছে এমন একটি সমস্যা, যেটিকে ক্যান্সারের রাজা বলা হয়ে থাকে।

অ’গ্ন্যাশয় হচ্ছে— দে’হের ইনস্যুলিন ক্ষরণের প্রধান কেন্দ্র। আর শরীরের এই গ্রন্থিতেই বাসা বাধতে পারে মর’ণঘা’তী ক্যান্সার। সাধারণত এই

ক্যান্সার মধ্যবয়সিদের মাঝে বেশি হয়ে থাকে। আর নারীদের তুলনায় এটি পুরুষদের মধ্যে বেশি ’হতে দেখা যায়। অ’গ্ন্যাশয়ের ক্যান্সার তখনই হয়, যখন পাকস্থলীর পেছনের এই গ্রন্থি

অ’গ্ন্যাশয়ের কোষসমূহ আনিয়ন্ত্রিতভাবে বৃ’দ্ধি পেয়ে একটি পিণ্ড সৃষ্টি করে। আর এই ক্যান্সার কোষগু’লো শরীরের অন্য অংশে আ’ক্রমণ করতে পারে।

তাই মা’রাত্মক এই ক্যান্সার থেকে নিজেকে সচেতন রাখতে জেনে নিন অ’গ্ন্যাশয় ক্যান্সারের প্রধান কিছু লক্ষণ— ১. আপনার চোখের সাদা অংশ বা আপনার ত্বক হলুদ হয়ে যায় (জন্ডিস), আপনার ত্বকে চুলকানি দেখা দিতে পারে, প্রস্রাব গাঢ় এবং স্বাভাবিকের চেয়ে বেশি ফ্যাকাসে ’হতে পারে।

২. কোনো কারণ ছাড়াই ক্ষুধা কমে যাওয়া বা ওজন কমে যেতে পারে। ৩. অতিরিক্ত ক্লান্ত বোধ করা বা শরীরে কোনো শক্তি না থাকার মতো সমস্যা দেখা দিতে পারে। ৪. শরীরে উচ্চ তাপমাত্রা বা বেশি গরম লাগা অথবা শরীরে কাঁপুনি অনুভব করা। ৫. ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য অথবা মলে অন্যান্য পরিবর্তন দেখা দিতে পারে।

৬. পেটের ওপরের অংশে বা পিঠে ব্যথা অনুভব ’হতে পারে। এ ছাড়া খাওয়ার সময় বা শুয়ে থাকার সময় বেশি খারাপ অনুভব করা আর সামনের দিকে ঝুঁকে থাকলে কিছুটা ভালো অনুভূ’ত ’হতে পারে এ সময়। এটিও একটি লক্ষণ ’হতে পারে। ৭. বদহজমের লক্ষণ দেখা দিতে পারে বা পেট ফোলা ভাব ’হতে পারে।

এগু’লোর বাইরেও অনেক সময় অ’গ্ন্যাশয় ক্যান্সারের কোনো উপসর্গ নাও থাকতে পারে, অথবা সেগু’লো চিহ্নিত করা কঠিন ’হতে পারে। তবে এ ক্যান্সারের এ ধরনের লক্ষণ শরীরে দেখা দিতে পারে। তথ্যসূত্র: এনএইচএস ডট ইউকে